The Color of Paradise

The Color of Paradise

ইরানী মুভিগুলো খুব আবেগপ্রবণ হয়। যে কোন সাধারণ ইরানী মুভি আপনাকে খুব সহজে আবেগপ্রবণ করে দিবে। আর সেটা যদি হয় মাজিদ মাজিদীর ছবি তাহলে আর কথাই নেই।

বলছিলাম ইরানের বিখ্যাত পরিচালক মাজিদ মাজিদীর সাড়া জাগানো ছবি "দ্যা কালার অব প্যারাডাইজ"। বাংলায় অনুবাদ করলে হয় "জান্নাতের রং"।

অন্ধ শিশু মোহাম্মদের ছোটবেলার জীবন যাপনের উপর নির্মিত হয়েছে মুভিটি। মোহাম্মদ জন্ম থেকেই অন্ধ। তাই তার বাবা তাকে অন্ধদের স্কুলে ভর্তি করিয়ে দেয়। গ্রীস্মের ছুটিতে তাকে তার বাবা বাসায় নিয়ে আসে। মোহাম্মদের মা মারা যায় মোহাম্মদের ছোট বেলায়। সে তার দাদীর কাছে থাকে। তার দাদী তাকে জীবনের চাইতেও বেশী ভালোবাসে। মোহাম্মদের পরিবারে দাদী ছাড়াও তার দু'জন ছোট বোন আছে।

মোহাম্মদের বাবা একটি বিয়ে করতে চায়। এতে মোহাম্মদের দাদী সম্মতি দেয় না। উপায়ন্তর না দেখে মোহাম্মদের বাবা মোহাম্মদকে অনেক দূরে রেখে আছে। মোহাম্মদের বাবার এহেন কান্ডে মোহাম্মদের দাদী বাসা থেকে বের হয়ে যায়। মোহাম্মদের বাবা ভুল বুঝতে পেরে মোহাম্মদের দাদীর কাছে ক্ষমা চায় এবং বলে আমি কাল সকালেই মোহাম্মদকে নিয়ে আসব। হঠাৎ মোহাম্মদের দাদী মারা যায়। নিজের মাতা ইন্তেকাল করার পর মোহাম্মদের বাবা বিমূর্ষ হয়ে যায়। সে জলদি মোহাম্মদকে বাসায় নিয়ে আসে। মোহাম্মদ ঘোড়ার পিঠে দিয়ে আসছিল এমন সময় ঘোড়াটি একটি সেতু ভেঙ্গে মোহাম্মদ সমেত খরস্রোতা পানিতে পড়ে যায়। মোহাম্মদের বাবা কিছু বুঝে উঠার আগেই অন্ধ মোহাম্মদ পানির নিচে তলিয়ে যায়। অনেক চেষ্টা করেও মোহাম্মদকে জীবিত উদ্ধার করতে পারে নি।



আমি তো খুব সহজেই বলে দিলাম মুভিটির মেইন প্লট। না দেখলে বিশ্বাস করা কঠিন ঠিক কতটা আবেগতাড়িত হয়ে গিয়েছিলাম মুভিটি দেখে।

মুভিটি কেনো দেখবেন তারও সুন্দর একটি ব্যাখ্যা দেই।
১। এই মুভির পরিচালক মাজিদ মাজিদী অনেক বছর ধরে ইরানের এক নাম্বার পরিচালক হিসেবে নিজেকে অন্য স্তরে নিয়ে গিয়েছেন।
২। তার আরও একটি মুভি হচ্ছে "চিলড্রেন অব হ্যাভেন"। এই মুভিটি ইরান থেকে সর্বপ্রথম অস্কারের জন্য মনোনীত হয় এবং এযাবতকাল পর্যন্ত ইরানের সবচেয়ে আয়কৃত সিনেমা হচ্ছে এই মুভিটি।

Director: Majid Majidi
Cast: Hossein Mahjoub, Mohsen Ramezani, Salameh Feyzi
Genres: Adventure | Drama | Family
IMDb Ratings: 8.2

No comments

Powered by Blogger.