আমাদের স্যারকে বাঁচাতে এগিয়ে আসুন।

ক্লাস সিক্স এর ঘটনা। সিক্সের প্রথম গনিত ক্লাস। মনে আছে ঢের। পুরো ক্লাস শোরগোলময়। হঠাৎ পায়জামা-পাঞ্জাবী এবং লম্বা চাদর গায়ে জড়িয়ে রাশভারী টাইপের একজন লোকের আগমন ক্লাসে। এক হাতে চক-ডাস্টার আরেক হাতে হাজিরা খাতা নিয়ে হন্তদন্ত করে রুমে ঢুকে চক দিয়ে ব্ল্যাক বোর্ডে অংক কষা শুরু করে দিলেন। আমাদের বুঝতে বাকি ছিল না ইনিই আমাদের অংকের টিচার। যে ক্ষিপ্র গতিতে তিনি এসেছেন তার চেয়েও দ্বিগুন গতিতে বোর্ডে আঁকিবুকি করে অংক করে যেতে থাকলেন।
পিছন থেকে কেউ একজন বলে উঠলো স্যার কিছ্ছু বুঝি না। স্যার নির্বিকার ভাবেই চক ডাষ্টারের প্রতিফলন ঘটাচ্ছেন ব্ল্যাক বোর্ডে। ছাত্রদের মনের মধ্যে যে অকূল পাথার হয়ে আছে, এতে তিনি থোরাই কেয়ার। পুরো অংক শেষ করে তারপর তিনি বুঝাতে শুরু করলেন প্রথম থেকে শেষ পর্যন্ত। টপাটপ ছাত্রদের বুঝিয়ে পরের অংকে চলে গেলেন। এভাবেই দিনের পর দিন চলতে থাকলো স্যারের অংক বুঝানো। স্যার খুব দ্রুত ক্লাসে আসতেন, খুব দ্রুত অংক কষে সবাইকে বুঝিয়ে আবার খুব দ্রুত চলে যেতেন।
স্যারের এই সব কিছু দ্রুত করার কখনো মানে বুঝতাম না। ৪-৫ বছর পর হঠাৎ একদিন শুনি আমাদের স্যার কাউকে না জানিয়ে আমেরিকা চলে গেছেন। খুব কষ্ট পেয়েছিলাম সেদিন। স্যারের অংক করানোর ষ্টাইলের জন্য না। কষ্ট পেয়েছিলাম এরকম পায়জামা-পাঞ্জাবী আর চাদর গায়ে জড়িয়ে আর কোন স্যার আমাদের ক্লাস নিবেন না। সত্যিই ভীষন কষ্ট পেয়েছিলাম সেদিন।


কিছু দিন আগে শুনি স্যার নাকি খুব অসুস্থ। অসুখ নাকি খুবই গুরুতর। উনাকে বাংলাদেশে আনা হয়েছে। স্যারকে এক নজর দেখার জন্য মনটা আকু-পাকু করছে। কোথা থেকে যেন একটি ছবিও চোখের সামনে চলে আসলো। ছবি দেখেই চোখের কোনে পানি চলে আসলো। আমাদের প্রান প্রিয় স্যারের এ কোন বেহাল দশা। বয়সের ভারে ন্যূজ্ব আমাদের স্যার যেন অন্তসারশূন্য অবস্থায় অপলক শূন্য দৃষ্টিতে তাকিয়ে আছেন।
জীবনভর তার প্রিয় শিষ্যদের যে কোমলতি হাতের ছোয়ায় দীক্ষা দান করেছেন, আজ আমরা কি পারি না তার এই বিপদের সময় তার পাশে দাঁড়াতে? স্যারের জন্য আমরা কি পারি না আমাদের খানিকটা সময়, অর্থ দিয়ে নিজেকে উৎসর্গ করতে?
রহিম স্যার আপনার জন্য রইলো অসংখ্য ভালোবাসা ও দোয়া। আল্লাহর কাছে প্রার্থনা করি যেন আপনি দ্রুত সুস্থ হয়ে উঠেন এবং সুস্থ হয়ে দেখুন আপনার অসংখ্য ছাত্র-ছাত্রী আপনার জন্য আপনার শিহরে বসে আছে।
আব্দুর রহিম স্যারের সাথে যোগাযোগের জন্যঃ
রাজু- ০১৭১১২৮৯৪৫৪, মামুন ০১৯১১১৬৭৪৬১

No comments

Powered by Blogger.